আমাদের কথা

পাতার বইয়ের মূল উদ্দেশ্য আমাদের সমন্বিত উদ্যোগে শিশুদের জন্য বাংলা বইয়ের এক বিশাল সংগ্রহ তৈরী করা।


আমাদের সমন্বিত উদ্যোগঃ শিশুদের কৌতুহল থাকে অনেক কিছু নিয়ে। গল্প বা কবিতায় তাদের কল্পনার জগত বিস্তৃত হয় সত্য, কিন্তু এর বাইরেও তাদের হাজারো প্রশ্ন থাকে, হাজারো অজানা বিষয় থাকে। একজন পরিবেশ বিশেষজ্ঞ তাদেরকে জানাতে পারেন প্রকৃতিকে আমরা কিভাবে সুন্দর রাখতে পারি, একজন জোতির্বিদ জানাতে পারেন দূর নক্ষত্রের কথা, একজন ধর্মীয় চিন্তাবিদ লিখতে পারেন কিভাবে ধর্মীয় অনুশাসন মেনে নিজের ও আশেপাশের মানুষের কল্যাণ করা যায়, একজন প্রকৌশলী বলতে পারেন কিভাবে বিভিন্ন প্রযুক্তি কাজ করে... 


আমরা সব পেশার মানুষই তাদের জ্ঞানকে সহজ করে শিশুদের মাঝে ছড়িয়ে দিতে পারি।


শিশুঃ আপাতত বাংলাভাষী চার থেকে দশ বছরের শিশুরাই আমাদের মূল লক্ষ্য।


বইঃ আমাদের বইগুলো হবে পৃষ্ঠা-প্রতি কম শব্দের এবং ছবি সহ বই। আমরা এইধরণের বইয়ের দিকে গুরুত্ব দিচ্ছি কেননা এতে শিশুদের পড়তে পারার বাধাটা দূর হয়। বইয়ের বিষয়বস্তু যেকোনো কিছু হতে পারে; গল্প, কবিতা, কিংবা যেকোন বিষয়ভিত্তিক জ্ঞান। তবে বইগুলো হবে সৃজনশীল, এদের নতুনত্ব থাকবে এবং অবশ্যই শিশুদের জন্য আকর্ষনীয় হবে।


বিশালঃ শব্দটিকে সংখ্যায় সীমাবদ্ধ করা উচিত না। পরবর্তী পাঁচ বছরে আমরা পাঁচশত বইতো লক্ষ্য হিসেবে ঠিক করছি। কঠিন? পঞ্চাশ হাজারের বেশি আমরা প্রতি বছর শুধু বিদেশে পড়তে যাই, প্রতি বছর! 


এক কথায়, এটি আমাদের ছেলে-মেয়েদের জন্য আমাদের সবার সম্মিলিত চেষ্টা।



প্রক্রিয়া:


লেখক (যে কেউ) লেখা জমা দিবেন। রিভিউয়ার তার মান-বিচার করবেন। নির্বাচিত লেখার চিত্রকর্মের জন্য শিল্পীরা তাদের প্রত্যাশিত পারিশ্রমিক প্রস্তাব (bid) করবেন। শিল্পীর মান ও প্রস্তাব অনুযায়ী নির্বাচিত শিল্পী, একজন উপদেষ্টা এবং লেখক মিলে বইয়ের বাকি কাজ শেষ করবেন।


চিত্র: বই সম্পন্ন করার প্রক্রিয়া


আমরা সব বইয়েরই কপিরাইটের আবেদন করব। তবে মান এবং প্রয়োজন বিবেচনায় বই মূদ্রিত হবে।